crimefocus71.com

ইতিহাসের এই দিনে শেরে বাংলার মৃত্যু

(Last Updated On: April 27, 2017)

ইতিহাসের এই দিনে
আজ ২৭ এপ্রিল (বৃহস্পতিবার) ২০১৭


বাংলার ইতিহাসের কিংবদন্তী শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের মৃত্যুদিন আজ। ১৯৬২ সালের ২৭ এপ্রিল ৮৯ বছর বয়সে বাংলার বাঘ শেরে বাংলা একে ফজলুল হক মৃত্যুবরণ করেন। ঢাকার সোহরাওয়াদী উদ্যানের দক্ষিণ-পশ্চিম কোণে চিরনিদ্রায় শায়িত আছেন তিনি। ১৮৭৩ সালের ২৬ অক্টোবর বরিশাল জেলার চাখার গ্রামে শেরে বাংলার জন্ম । তিনি সাধারণ মানুষের কাছে পরিচিত ছিলেন হক সাহেব' নামে। তার পিতার নাম কাজী মুহাম্মদ ওয়াজেদ ও মায়ের নাম বেগম সৈয়দুন্নেছা। বাল্যকাল থেকেই তিনি ছিলেন অসাধারণ মেধা ও প্রতিভার অধিকারী ।

১৮৮৯ সালে তিনি এন্ট্রান্স পাস করেন। কলকাতা প্রেসিডেন্সী কলেজ থেকে তিনি এফএ এবং রসায়ন, পদার্থ বিজ্ঞান, গণিতে অনার্সসহ স্নাতক পাস করেন। ১৮৯৭ সালে বিএল ডিগ্রি লাভ করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন কলেজ থেকে। এরপর কিছুদিন কলকাতা হাইকোর্টে আইন ব্যবসা করেন। ১৯০৬ সালে পূর্ববঙ্গের ডেপুটি ম্যাজিস্ট্রেট হন। ১৯১১ সালে তিনি আবার কলকাতা হাইকোটে আইন ব্যবসা শুরু করেন । ১৯ সালে তিনি রাজনীতিতে যোগ দেন। ১৯১৩ সালে বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের সাধারণ সম্পাদক ও নিখিল ভারত মুসলিম লীগের যুগ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯১৬ সালে কলকাতায় কারমাইকেল ও টেইলর ছাত্রাবাস নির্মাণ করেন ।

১৯১৮ সালে কবি কাজী নজরুল ইসলাম ও মোজাফফর আহমেদের সঙ্গে নবযুগ" পত্রিকা প্রকাশ করেন। ১৯১৯ সালে তিনি যোগ দেন খেলাফত আন্দোলনে । ১৯২৪ সালে তিনি অবিভক্ত বাংলার শিক্ষামন্ত্রী নিযুক্ত হন। এ সময় তিনি কলকাতা ইসলামিয়া কলেজ স্থাপন করেন। ১৯২৬ সালে কৃষক আন্দোলনে নেতৃত্ব দেন। ১৯৩৭ সালে মুসলিম লীগ ও কৃষক প্রজা পার্টির কোয়ালিশন গঠিত হলে শেরে বাংলা প্রধানমন্ত্রী হন। এ সময় তিনি কয়েকটি জনকল্যাণমূলক আইন পাস করেন। ১৯৪০ সালে ঐতিহাসিক লাহোর প্রস্তাব পেশ করেন। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট গঠন প্রধানমন্ত্রী হন তিনি। ১৯৫৬ সালে পাকিস্তান প্রজাতন্ত্র হিসেবে ঘোষিত হবার পূর্বেই তিনি পূর্ববঙ্গের গভর্নর নিযুক্ত হয়ে ঢাকায় আসেন। শেরে বাংলা দরিদ্র ছাত্রদের নানাভাবে সাহায্য দিয়েছেন এবং বহু শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। তার মুক্তহস্তে দান বাংলার ইতিহাসে কিংবদন্তিতে পরিণত হয়েছে। বাংলার দরিদ্র কৃষককে মহাজনী শোষণ থেকে মুক্ত করে গেছেন তিনি।


১৩৮১ বছর আগের এই দিনে সাসানীয় বাদশাহ খসরু পারভিজের বিরুদ্ধে ইরানী সেনা কর্মকর্তাদের বিদ্রোহ শুরু হয়। উল্লেখ্য, খসরু পারভিজের শাসনামলে ইরানি ও পূর্ব রোমের স¤্রাট হেরাক্লিউসের মধ্যে যুদ্ধ হয় এবং ঐ যুদ্ধে ইরানীরা বিজয় লাভ করে। হেরাক্লিউস পরবর্তীতে আবারও ইরানে হামলা চালায়। তিনি অবশেষে সাসানীয় বাদশা খসরু পারভিজের মুখোমুখি হন এবং তাকে পরাজিত করেন। আর এরপরই সেনাবাহিনী ও জনগণ বিদ্রোহ শুরু করেন। সেনা ও জনগণের বিদ্রোহের কারণে খসরু পারভিজের শাসনের পতন ঘটে এবং তিনি নিহত হন।

১৫২১ সালে পর্তুগালের নাবিক ফার্দিনান্দ মাজেলান নিহত হন। তিনি ১৪৭০ সালে জন্ম গ্রহণ করেন এবং ১৫১৯ সালে ৫টি জাহাজ নিয়ে নৌ ভ্রমণ শুরু করেন। দক্ষিণ আমেরিকার তীরে পৌছার পর তিনি এই মহাদেশের দক্ষিণাঞ্চলে একটি প্রণালী আবিস্কার করেন।

১৮৮২ সালের এই দিনে বিখ্যাত মার্কিন লেখক ও চিন্তাবিদ রালফ ওয়ালদু এমারসন মৃত্যুবরণ করেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা সমাপনের পর ঐ বিশ্ববিদ্যালয়েই শিক্ষকতা পেশায় যোগদান করেন। ইউরোপ মহাদেশ সফরের সময় ঐ মহাদেশের সাহিত্য নিয়ে ব্যাপক পড়াশোনা করেন এবং এ বিষয়ে বই প্রকাশ করেন। তিনিই প্রথম মার্কিন লেখক যিনি ইরানের সমৃদ্ধ সাহিত্যের সাথে পরিচিত হন এবং পাশ্চাত্যের কাছে হাফেজ,মৌলাভি,খৈয়াম ও শেখ সাদির সাহিত্যকর্ম তুলে ধরেন।

১৯৬০ সালের এদিনে টুগো প্রজাতন্ত্র স্বাধীনতা লাভ করে। এই দেশে প্রথম উপনিবেশ স্থাপন করেছিল পর্তুগীজরা। টুগো দাস বিক্রির জন্য বহুল ব্যবহৃত হওয়ায় দেশটি ক্রীতদাসদের ভূখন্ড নামেও পরিচিত। ১৮৫৮ সালে জার্মানি টোগো দখল করে নেয়। এরপর ফ্রান্স ও বৃটেন টোগো দখল করে নিজেদের মধ্যে ভাগ করে নেয়। ১৯৬০ সালে ফ্রান্সের নিয়ন্ত্রণাধীন অংশ স্বাধীনতা অর্জন করে। বর্তমান স্বাধীন টোগোর আয়তন ৫৬ হাজার বর্গ কিলোমিটার।

১৯৬১ সালের এদিনে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরালিওন বৃটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে। পঞ্চদশ শতাব্দির পর থেকে বহু বছর পর্তুগীজরা সিয়েরালিউন শাসন করলেও আঠার শতকের শেষ ভাগে বৃটিশরা সেখানে আধিপত্য বিস্তার করে। ১৯৬১ সালে বৃটিশদের কাছ থেকেই সিয়েরালিওনের জনগণ স্বাধীনতা অর্জন করে।

১৯৭৭ সালের এই দিনে আফগানিস্তানে জেনারেল আব্দুল কাদের এক অভ্যুত্থানের মাধ্যমে ততকালীন প্রেসিডেন্ট দাউদ খানকে হত্যা করে পিপলস ডেমোক্রেটিক পার্টির নেতা নুর মোহাম্মদ তারাকিকে ক্ষমতায় বসান। কিন্তু এর অল্প সময় পরই হাফিজুল্লাহ আমিন, নুর মোহাম্মদ তারাকির বিরুদ্ধে পাল্টা অভ্যুত্থান ঘটান এবং ক্ষমতা দখল করেন। কিন্তু এরপরও দেশটিতে অস্থিতিশীলতা বজায় থাকে। আবারও পাল্টা অভ্যুত্থানের ঘটনা ঘটে। বাবরাক কারমেলের পাল্টা অভ্যুত্থানে আমিন নিহত হয়। কারমেলের শাসনামলে ১৯৭৯ সালে সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনী আফগানিস্তান দখল করে নেয়। সোভিয়েত ইউনিয়নের সহায়তায় কারমেল কয়েক বছর আফগানিস্তানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। এরপর মোহাম্মদ নাজিবুল্লাহকে তার স্থলাভিষিক্ত করা হয়। সোভিয়েত ইউনিয়নের সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাবার পর নাজিবুল্লাহর সরকারেরও পতন ঘটে।

১০৪০ বছর আগের এই দিনে ইরানের বিখ্যাত কবি কেসাই মারভাযি মৃত্যুবরণ করেন। তিনি বর্তমান তুর্কমেনিস্তানের মারভ শহরে জন্মগ্রহণ করেন। মারভ শহর সে সময় ইরানের অংশ ছিল। তিনি রাসুল (সা:)-র আহলে বাইতের সদস্যগণ বিশেষকরে হযরত আলী (আ:)-কে নিয়ে বহু কবিতা লিখেছেন।

১০১৮ বছর আগের এদিনে ইবনে বাভাব নামে খ্যাত ক্যালিওগ্রাফার ও সাহিত্যিক আবুল হাসান আলী বিন হেলাল বাগদাদি মৃত্যুবরণ করেন। তার হস্তাক্ষরে লেখা একটি কোরান শরীফ বর্তমানে বৃটেনের জাদুঘরে শোভা পাচ্ছে।

মোগল স¤্রাট মহম্মদ শাহর মৃত্যু (১৭৪৮) 
কলকাতা বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষাকে অধিকার হিসেবে স্বীকৃতি দান (১৭৭৮) 
মিসিসিপি নদীতে অতিরিক্ত যাত্রী বোঝাইকৃত স্টিমার সুলতানা বিস্ফোরিত হয়ে ১৮শ' নিহত (১৮৬৫) 
তুকী যুবকরা পঞ্চম মোহাম্মদের উত্তরসূরী সুলতান আবদুল হামিদকে ক্ষমতাচ্যুত করে (১৯০৯)
জার্মান বাহিনীর এথেন্স দখল (১৯৪১)
অস্ট্রিয়াকে রাষ্ট্র ঘোষণা (১৯৪৫) 
সোহরাওয়াদীর অখ- স্বাধীন বাংলা রাষ্ট্র গঠনের পরিকল্পনা পেশ (১৯৪৭) 
দঃ কোরিয়ার প্রেসিডেন্ট সিংম্যানের পদত্যাগ (১৯৬০) 
ব্রিটেনের কাছ থেকে সিয়েরা লিওনের স্বাধীনতা লাভ (১৯৬১) 
ঘানার রাষ্ট্রপতি কোয়াসে নুক্রুমার মৃত্যু (১৯৭২)
আফগানিস্তানে রক্তক্ষয়ী অভ্যুখানে মোহাম্মদ দাউদ ক্ষমতাচ্যুত । প্রথম কমিউনিস্ট শাসক নূর মোহাম্মদ তারাকি তার স্থলাভিষিক্ত। দাউদ ও তার পরিবারের মহিলা ও শিশুসহ ৩ জনকে ফাঁসি দেয়া হয় (১৯৭৮) 
বাংলাদেশ ডিশ এন্টেনা ব্যবহারের সরকারি সিদ্ধান্ত (১৯৯২) 
বাংলাদেশ ইউনিসেফের নির্বাহী সদস্য নির্বাচিত (১৯৯৭)

447 total views, 1 views today

About crimef71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক নজরে দেখে নিন ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছাত্রছাত্রীদের পরীক্ষার রুটিন-২০১৭

(Last Updated On: April 28, 2017) ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছাত্রছাত্রীদের পরীক্ষার রুটিন পেতে নিচের লিংকে ক্লিক করুন। https://goo.gl/DxDUvu 9,579 total views, ...

Translate »