crimefocus71.com

ইতিহাসের এই দিনে মার্কোপোলোর এশিয়া সফর

(Last Updated On: April 24, 2017)

ইতিহাসে প্রতিদিন 
আজ (সোমবার) ২৪ এপ্রিল’২০১৭


১২৭১ সালের এ দিনে ভ্যানেশীয় বিখ্যাত পর্যটক ও ব্যবসায়ী মার্কোপোলো তার ঐতিহাসিক এশিয়া সফর শুরু করেন ।এর আগে তিনি তার বাবা ও চাচার সাথে এশীয়ার সংক্ষিপ্ত পথ ইরানের মধ্য দিয়ে চীন সফর করেন। এ সময় মঙ্গোলীয়া, পূর্ব তুরস্ক এবং ইরানে চেঙ্গীস খানের শাসন ছিল। মার্কোপোলোর ভাইয়েরা ইউরোপে ফিরে এলে তিনি তার বাবার সাথে আবারও চীনে যান এবং দক্ষিণ পূর্ব এশিয়ার দ্বীপগুলোতে সফর করেন। মার্কোপোলো এরপর চীন, তুরস্ক, মঙ্গোলীয়া,দক্ষিণ পূর্ব এশীয়ায় তার ভ্রমণের উপর লিখিত গ্রন্থে সেসব এলাকার ভৌগোলিক দিকসহ নানা বিষয় তুলে ধরেন। তার এশীয়া সফর ২০ বছর দীর্ঘ হয়েছিল ।

১৯১২ সালের এ দিনে ব্রিটিশ শাসিত আয়ারল্যান্ড স্বাধীনতার দাবীতে এবং সেদেশে ইংরেজদের আধিপত্যবাদের বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু করে। এই বিদ্রোহ শুরু হয় সেই সময় যে সময় স্বৈরাচারের বিরুদ্ধে উত্তর আয়ারল্যান্ডের স্বাধীনতাকামীগোষ্ঠী শিনফেন তাদের বিদ্রোহ শুরু করে। এ সময় আয়ারল্যান্ডে প্রোটেস্ট্যান্ট এবং ক্যাথলিকদের মধ্যে সংঘর্ষ চলছিল। স্বাধীনতাকামী বিদ্রোহী গোষ্ঠী শিনফেন এ সময় উত্তর এবং দক্ষিণ আয়ারল্যান্ড মিলে একটি পার্লামেন্টের প্রস্তাবের বিরোধীতা করেছিল। কিন্তু ১৯২২ সালে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী জর্জ লয়েড এবং স্বাধীনতাকামী নেতৃবৃন্দের মধ্যোকার আলোচনার ফলশ্রুতিতে দক্ষিণ আয়ারল্যান্ড স্বাধীনতা লাভ করে। অন্যদিকে উত্তর আয়ারল্যান্ড তাদের বিদ্রোহ অব্যাহত রাখে ।

১৯২৬ সালের এ দিনে যক্ষার ভ্যাকসিন বিসিজি আবিষ্কার হয়। ফরাসী দুই প্রখ্যাত ডাক্তার আলবার্ট ক্লালমিটি এবং গিউরিন দীর্ঘদিন এ বিষয়ে গবেষণার পর ভ্যাকসিন বিসিজি আবিষ্কার করেন। বিসিজি যক্ষ্মা রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। বিসিজি ভ্যাকসিন আবিষ্কারের পর পৃথিবী থেকে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে এবং পৃথিবীতে এ রোগে মৃত্যুর হার অনেক কমে গেছে।

১৩১৯ হিজরীর এ দিনে ইরানে প্রথম রেডিও তেহরান প্রতিষ্ঠা করা হয়। রেডিও তেহরান ইরানের ডাক তার ও টেলিগ্রাফ মন্ত্রণালয়ের আওতাধীন ছিল। ২ কিলোহার্টস এবং ৩২ কিলোহার্টসে রেডিও তেহরান থেকে অনুষ্ঠান প্রচার করা হতো। রেডিও তেহরান প্রতিষ্ঠার ৫ বছর পর ইরানের বিভিন্ন শহরে রিলে স্টেশনের মাধ্যমে অনুষ্ঠান সম্প্রাচার শুরু হয়। এরপর ইরানের বিপ্লব বিজয়ের পর হিজরী ১৩৫৭ সাল থেকে রেডিওর সংখ্যা আরো বৃদ্ধি পায় এবং বর্তমানে ধারাবাহিকভাবে ইরানের বিভিন্ন প্রদেশে স্থানীয় রেডিও সেন্টার চালু করা হয়েছে। তবে ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিশ্ব কার্যক্রম থেকে বিশ্বের বিভিন্ন প্রচলিত ৩১ টি গুরুত্বপূর্ণ ভাষায় রেডিও অনুষ্ঠান এবং ১০ টি ভাষায় টিভি অনুষ্ঠান প্রচারিত হচ্ছে ।

৬৩৮ হিজরীর এ দিনে প্রখ্যাত আরেফ ও জ্ঞান তাপস মহম্মাদ আবু বকর মহিউদ্দীন দামেস্কে পরলোকগমণ করেন। তিনি ইবনে আরবী নামে বিশেষ পরিচিত ছিলেন। তিনি ৫৬০ সালের একইদিনে স্পেনের আন্দালেসে জন্মগ্রহণ করেন। ইবনে আরবী প্রচলিত ইসলামী শিক্ষা অর্জন করার পর আত্মসংশোধনের উপর ব্যাপক গবেষণা করেন। তিনি মক্কা ও বাগদাদসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন এবং সেসব দেশে ব্যাপকভাবে সম্মানিত হয়েছেন। তার গভীর জ্ঞানের বিষয়টি প্রায় পাচ শতাধিক বই ও গবেষণা পত্রে উল্লেখিত রয়েছে। এসব বইয়ের মধ্যে একটি হচ্ছে তাফসিরে কাবির। তিনি বেশ এরফান বিষয়ে বেশ কয়েকটি মূল্যবান গ্রন্থ রচনা করেন ।

৯১২ হিজরীর এ দিনে ইরানের প্রখ্যাত কবি মির্জা সারাফ জাহান কাজভিনী জন্মগ্রহণ করেন। তিনি ইরানের সিরাজের তৎকালীন প্রখ্যাত মনীষী আমির গিয়াস উদ্দীনের কাছে জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় জ্ঞানার্জন করেন। সারাফ কাজভিনী ইসলামসহ সাহিত্য, কবিতা,সঙ্গীতের ওস্তাদ ছিলেন ।


জৈন ধর্মের প্রবর্তক মহাবীরের মৃত্যু (১৫২৫) 
জব চার্নক কর্তৃক কলকাতা নগর প্রতিষ্ঠা (১৬৯০) 
মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্পেনের যুদ্ধ ঘোষণা (১৮৯৮) 
জর্ডানে রাজতন্ত্র প্রতিষ্ঠা (১৯৫০) 
রাজশাহী কারাগারে গুলি চালিয়ে ৭ রাজবন্দীকে হত্যা (১৯৫৪) 
ফিলিস্তিনি গেরিলাদের ওপর সরকারের বিধিনিষেধ আরোপ নিয়ে বিরোধের জের ধরে লেবাননের প্রধানমন্ত্রী রশিদ কাবামির পদত্যাগ (১৯৬৯) 
চীনের প্রথম উপগ্রহ উৎক্ষেপণ (১৯৭০) 
বাংলাদেশে ধর্মঘট, বিক্ষোভ-মিছিল নিষিদ্ধ ঘোষণা। সমাজবিরোধী দমনে দেশব্যাপী সেনা মোতায়েন (১৯৭৪) 
আফগানিস্তানের জালালাবাদে বিদ্রোহীদের বোমা হামলায় ৫৪ জন নিহত (১৯৮৯) 
কিগালিতে গণহত্যার অভিযোগে দোষী সাব্যস্ত ২২ জন রুয়ান্ডানকে ফায়ারিং স্কোয়াড়ে মৃত্যুদ- কার্যকর (১৯৯৮)

47 total views, 1 views today

About crimef71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক নজরে দেখে নিন ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছাত্রছাত্রীদের পরীক্ষার রুটিন-২০১৭

(Last Updated On: April 28, 2017) ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছাত্রছাত্রীদের পরীক্ষার রুটিন পেতে নিচের লিংকে ক্লিক করুন। https://goo.gl/DxDUvu 10,573 total views, ...

Translate »